রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ
০২ ডিসেম্বর, ২০২০ ১২:০১ অপরাহ্ন

  

রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ

নবী আলম, রাজশাহী প্রতিনিধি
২১-১১-২০২০ ১০:১৩ অপরাহ্ন

রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তির মাধ্যমে ফল ও শাক-সবজি ক্ষতিকারক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ নভেম্বর) রাজশাহী ফল গবেষণা কেন্দ্রে এই প্রশিক্ষণ আয়োজন করে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিটের কীটতত্ত্ব বিভাগ।

ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ও প্রকল্প পরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ।

এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) মহাপরিচালক ড. আমজাদ হোসেন, বিএসআরআই ইশ^রদীর পরিচালক (গবেষণা) ড. সমজিৎ কুমার পাল, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলাম, বিআরআই জয়দেবপুরের কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন।

প্রশিক্ষণের উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশের ভারসাম্য রক্ষায় ক্ষতিকারক বালাইনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক ব্যবহার ও তার সম্প্রসারণের উপর গুরুত্ব আরোপ করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। এছাড়া জৈব বালাইনাশক ব্যবহার এখন সময়ের দাবী বলে উল্লেখ করেন বিএআরআই মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম।

কৃষকের মাঠে জৈব বালাইনাশকের ব্যবহার বৃদ্ধিকরণে গবেষণার মাধ্যমে আরও বেশি প্রযুক্তি উদ্ভাবনে প্রতিশ্রুতি দেন প্রকল্প পরিচালক। বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের অর্থায়নে এই প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। জেলার শিক্ষক ও কৃষি উদ্যাক্তাসহ ৭০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।


নবী আলম, রাজশাহী প্রতিনিধি ২১-১১-২০২০ ১০:১৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 30 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]