সাইনবোর্ড, ব্যানার-পোস্টার ও সমাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার
২০ এপ্রিল, ২০২১ ১০:২৮ অপরাহ্ন

  

সাইনবোর্ড, ব্যানার-পোস্টার ও সমাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার

মো. ফাহাদ বিন সাঈদ, জাককানইবি প্রতিনিধি
৩০-১১-২০২০ ১২:৫৬ অপরাহ্ন
সাইনবোর্ড, ব্যানার-পোস্টার ও সমাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার

আমি কোন পণ্যের বিজ্ঞাপন এর জন্য সাইনবোর্ড- ব্যানার ও পোষ্টার শব্দ ব্যবহার করি নাই। আমি বলতে চাচ্ছি প্রতিনিয়ত সমাজ ও রাষ্ট্রের কাহিনি।

এগুলো ব্যবহার করে বিভিন্ন প্রচারণার কাছে তা আমরা সবাই জানি।এগুলোর শতকরা বেশির ভাগ লোক অপব্যবহার করছে।এগুলোতে মিথ্যে আশ্বাস দিচ্ছে। 'ক' চরিত্র হাজার গুণে গুণান্বিত, জনমানুষের প্রিয়,মাদক মুক্ত সমাজ গড়ার অঙ্গিকার বদ্ধ , গরিবের বন্ধু,দুর্নীতি মুক্ত সমাজ নির্মাণ,  নিঃশর্ত  সমাজকর্মী যত ভালো গুন সব ঐ 'ক' ব্যাক্তির। এই সব ব্যাক্তি সমাজের প্রতিটি  সাইনবোর্ড, ব্যানার,পোষ্টার লাগানো মানুষ গুলো।বাস্তবতায় মিলানো হলে উপরে সদরঘাট ভিতরে নোংরার হাট।ফেইসবুক, টুইটার,ইউটিউব সহ সকল যোগাযোগ মাধ্যম গুলোতেও এই বানী গুলো দেখা যায়, সবাই ভালো। খারাপ কে তাহলে?

কিন্তু, বাস্তবে মিলানো বড়ই মুশকিল। আর যদি ক্ষমতায় আসে সে ব্যাক্তি কতই না ভালো মানুষ থাকে।এজন্য ভালো মানুষ নির্বাচন বড়ই কষ্ট সাধ্য।

পাঠকের কাছে প্রশ্ন রাখতেই পারি, মিথ্যা না সত্য তা পাঠক মতামত দিবেন।ক' ব্যাক্তির ব্যবহার,কর্ম,নাক,কান,গলা,চোখ,হাত ইত্যাদি।  পঞ্চ ইন্দ্রিয় সব এই সমাজের জন্য। মিলেয়ে নিয়েন কতটুকু প্রয়োগ হচ্ছে।

আমি একজন রাষ্ট্রের সাধারণ নাগরিক হিসেবে বলতে চাই এই বিষয় গুলোর জন্য আমরা ভালো-মন্দ যাচাই-বাছাই করার জন্য ভালো ব্যাক্তি নির্ধারণ করতে প্রতিনিয়ত ব্যর্থ হচ্ছি।কারণ ভালো মানুষ নির্বাচনে দ্বিধায় পড়তে হচ্ছে।

তাই বলবো সাইনবোর্ড, ব্যানার ও পোষ্টার,সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট  দেখে নয়, বাস্তব গুণ দেখে নির্ধারণ করুন  ভালো মানুষ কে।

একটি প্রবাদ বাক্য না বললেই নয়,খালি কলসি বাজে বেশি, বড়া কলসি বাজে কম।এই বাক্যের  যথার্থ মিল রয়েছে বর্তমান সমাজে।যিনি প্রকৃত ভালো মানুষ তার এতো স্লোগান প্রয়োজন পরে না তা মানুষ অন্তরে থেকেই বলে দেয়।আর প্রকৃত খারাপ মানুষ গুলো বেশি আউয়াজ তুলে মন্দ কে লোকানোর জন্য।

এই সব কাজ করে সমাজের চাটুকার ও চাপাবাজরা এসব লোক গুলো প্রতিনিয়ত চাটুকারিতায় সময় পার করে।এদের আসলে চাপার জুড়ে খাবার জুটে।

উল্লেখ্য, কাউকে উদ্দেশ্য করে নয়,কাউকে হেয় করার জন্য নয় এটা বাস্তব ফল রাষ্ট্রের বিভিন্ন সেক্টরে উল্লেখ্য।বিবেক এর তারনায় মনের ভাব প্রকাশ মাত্র।শুধু ঐ সব ব্যাক্তিদের একটু স্মরণ করিয়ে দেওয়ার জন্য বলা।

শিক্ষার্থী লেখকঃ
মো ফাহাদ বিন সাঈদ,
ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ,
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।


মো. ফাহাদ বিন সাঈদ, জাককানইবি প্রতিনিধি ৩০-১১-২০২০ ১২:৫৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 170 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]