পটুয়াখালীর দশমিনা খাদ্য গুদামে ধান বিক্রিতে কৃষকদের অনীহা
০৩ মার্চ, ২০২১ ০১:৪১ পূর্বাহ্ন

  

পটুয়াখালীর দশমিনা খাদ্য গুদামে ধান বিক্রিতে কৃষকদের অনীহা

সাফায়েত হোসেন, দশমিনা প্রতিনিধি, পটুয়াখালী
২৬-০১-২০২১ ০৯:১৯ অপরাহ্ন
পটুয়াখালীর দশমিনা খাদ্য গুদামে ধান বিক্রিতে কৃষকদের অনীহা

ধান বিক্রির সাথে সাথে  নগদ টাকা না পাওয়া, ধান পরীক্ষার নামে সময়ক্ষেপন করা ও বাজার মুল্যর চেয়ে কম পাওয়াসহ নানান কারনে পটুয়াখালীর দশমিনায় খাদ্য গুদামে ধান বিক্রি করতে অনীহা প্রকাশ করছে কৃষকরা।

ভুক্তভোগী কৃষক ও সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে, খাদ্য নিয়ন্ত্রক দপ্তরকে ধান ক্রয় করার জন্য পহেলা জানুয়ারী থেকে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত সময়সীমা নির্ধারন করে দিয়েছে সরকার। এর আগে উপজেলা কৃষি অফিস যাচাই বাছাই শেষে ধান বিক্রি করার জন্য ২০৮ জন কৃষকের নামের তালিকা তৈরি করে উপজেলা খাদ্য দপ্তরে প্রেরন করেন। ধান ক্রয়ের ২৫ দিন অতিবাহিত হলেও তালিকাভ’ক্ত কোন কৃষক এখনো পর্যন্ত এক কেজি ধানও বিক্রি করতে আসেনি বলে সংশ্লিষ্ট সুত্রে জানা যায় ।

এ বছর সরকারীভাবে ২৬ টাকা কেজি মুল্যে ৫শত৬ মেট্রিক  টন ধান ক্রয়ের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিল। উপজেলার আলীপুর ইউনিয়নের তালিকাভ’ক্ত কৃষক আ: লতিফ হাওলাদারের ছেলে সুলতান হাওলাদার জানান, ধান বিক্রির টাকা নগদ না পাওয়া ,ধান পরীক্ষা নামে সময়ক্ষেপ করা ও ধানের বর্তমান বাজার মূল্যর থেকে কম হওয়ায় তিনি সরকারী খাদ্য গুদামে ধান বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছেন। বহরমপুর ইউনিয়নের ইদ্রিস নপতির ছেলে মোশারেফ নপতি জানান, ব্যাংক একাউন্ট খোলা এবং ধান বিক্রি করতে গিয়ে বিভিন্ন হয়রানীর মুখে পড়তে হয় কৃষকদের এজন্য কোন কৃষক ধান বিক্রি করছি না।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জাফর আহমেদ জানান, ধানের বাজারমূল্য ভাল পাওয়ায় কৃষকরা ক্ষেতে থাকতেই ফরিয়াদের নিকট ধান বিক্রি করে দিচ্ছেন। উপজেলা খাদ্য কর্মকর্তা মোহাম্মদ আবদুস ছালাম জানান, ধান সংগ্রহ ও সংরক্ষণের নিয়মনীতিনুসারে ধান  ক্রয় করা হয়। কোন কৃষকই হয়রানীর শিকার হচ্ছেন না । এখন পর্যন্ত ধান ক্রয় করতে না পারলেও  তবে দুয়েক জন কৃষক আসলেও তাদের  ধানের আদ্রতা ও চিটা নির্ধারিত থাকায় ভেজা ও চিটা যুক্ত ধান ক্রয় করা হচ্ছে না


সাফায়েত হোসেন, দশমিনা প্রতিনিধি, পটুয়াখালী ২৬-০১-২০২১ ০৯:১৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 74 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]