নিরাপদে রাখুন আপনার ফেসবুক
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৪৯ অপরাহ্ন

  

নিরাপদে রাখুন আপনার ফেসবুক

নিউজ এডিটর
১২-০৯-২০২০ ০৬:৪০ অপরাহ্ন
বর্তমান সময়ে ফেইসবুক সবচেয়ে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। অনেকেই যেমন ফেইসবুককে ভাল কাজে ব্যবহার করছে তেমনি অনেকেই আবার এটাকে পুঁজি করে অসাধু কাজে জড়িয়ে পড়ছে। এসব অসাধু লোকের দ্বারা আমরা প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হচ্ছি।

আপনার শখের আইডিটা যেকোন সময় চলে যেতে পারে কিছু অসাধু চক্রের হাতে। আর তারপরেই হবে হ্যারেজমেন্ট। তারা আপনার আইডি তাদের নিয়ন্ত্রনে নিয়ে আপনার ব্যাক্তিগত ছবি নিয়ে আপনাকে ব্ল্যাকমেইল করতে পারে। আপনার কাছে মোটা অংকের টাকা দাবি করতে পারে।

সম্প্রতি সাভারের একজন প্রথম শ্রেণীর কর্মকর্তার আইডি হ্যাক করেছিল এক হ্যাকার, এবং তাকে ব্ল্যাকমেইলও করা হয়। পরে তিনি আইটি স্পেশালিষ্ট মোঃ রিয়াদ হাসান নাহিদের মাধ্যমে তার একাউন্টটি পুনরুদ্ধার করেন।

এছাড়াও ঢাকা ভার্সিটির সাবেক ভিপির ফেইসবুক একাঊন্ট টি ইয়াহু মেইল ক্লোনিং এর মাধ্যমে হ্যাক করে নেয় একদল হ্যাকার,এবং চট্রগ্রাম ছাত্রলীগের সহ-সভাপতির ফেইসবুক একাউন্টটি নিষ্ক্রিয় করে দেয় এক অসাধু চক্র। পরে তারাও মোঃ রিয়াদ হাসান নাহিদের সাথে যোগাযোগ করলে তিনি তাদের একাউন্টটি ফিরে পেতে সাহায্য করে।

আপনার একাউন্টটি সুরক্ষিত রাখার জন্য যেসব কাজ গুলো আপনার করনীয়ঃ

১)আপনার একাউন্টটের নাম অবশ্যই আপনার ডকুমেন্টস যেমন ন্যাশনাল আইডি কার্ড,ড্রাইভিং লাইসেন্স,পাসপোর্ট এর নামের সাথে মিল রেখে করবেন।

২)আপনার একাউন্টটিতে অবশ্যই সিকিউর কোন মেইল এড করবেন। যেমনঃ জিমেইল। অবশ্যই ইয়াহু, আউটলুক মেইল ব্যবহার থেকে বিরত থাকবেন।কারণ এই মেইল গুলো ক্লোনিং করা যায়। যে কারণে আপনার একাউন্টটি সহযেই হ্যাক হয়ে যেতে পারে।

৩)আপনার একাউন্টতে নম্বর এড করে রাখুন এবং টু ফ্যাক্টর অথনিকেশন অপশন টি চালু করে রাখুন।

৪)আপনি আপনার একাউন্টে আপনার পরিচিত বিশ্বাসী ৫ জন ব্যাক্তিকে ট্রাষ্ট্রেড কন্ট্রাক্টে এড করে রাখুন।

লিখেছেন–
মোঃ রিয়াদ হাসান নাহিদ
আইটি স্পেশালিষ্ট, ঢাকা।


নিউজ এডিটর ১২-০৯-২০২০ ০৬:৪০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 42 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]