সাফল্য পেতে ৭ পরামর্শ
২০ এপ্রিল, ২০২১ ১০:২৭ অপরাহ্ন

  

সাফল্য পেতে ৭ পরামর্শ

এম.এ.শাকুর, সাব এডিটর
০৩-০১-২০২১ ১০:১৩ পূর্বাহ্ন
সাফল্য পেতে ৭ পরামর্শ
বর্তমান বিশ্বে তথ্য-প্রযুক্তিখাতের পথ-প্রদর্শকদের একজন বলা হয়ে থাকে বিল গেটসকে। বিভিন্ন সাক্ষাৎকার, ভাষণে তরুণদের উদ্দেশে চমকপ্রদ সব পরামর্শ দিয়েছেন তিনি্। সাফল্যে পেতে বই, নানা বক্তব্য ও ইন্টারভিউতে তরুণদের প্রতি কিছু পরামর্শ দিয়েছেন মাইক্রোসফটের এ সহ-প্রতিষ্ঠাতা।

সেগুলো তুলে ধরা হলো:

দ্রুত শুরু করুন: মাথায় কোন আইডিয়া নিয়ে হয়তো আপনি ঘুরে বেড়াচ্ছেন। বিল গেটস বলেছেন, আইডিয়া নিয়ে না ঘুরে সেই আইডিয়া এখনি কাজে লাগান। নয়তো পরে দেখা যাবে যে, আপনার আইডিয়া কাজে লাগিয়ে অন্যজন সফল হয়ে গেছে। তখন আফসোস করা ছাড়া আর কিছুই থাকবেনা।

নিজের সেরাটাই দিতে হবে: জীবনটা এমন নয় যে, আপনি কয়েকমাস পরপর আপনার ভুলগুলো শুধরানোর সুযোগ পাবেন। তাই প্রতিটি সেকেন্ডই আপনাকে কাজে লাগাতে হবে।

না বলতে শিখুন: মনে রাখবেন, যা কিছুই করেন না কেন, দিনে কিন্তু ২৪ ঘন্টা সময় আপনার হাতে, এর বেশি নেই। ফলে চাইলেই আপনি সব কাজ করতে পারবেন না। বিল গেটস বিশ্ববিদ্যালয়ের এক বক্তব্যে বলেছিলেন, জীবনের সেরা উপদেশটি আমি আমার বন্ধু ওয়ারেন বাফেটের কাছ থেকে পেয়েছি। সে বলেছিল, তুমাকে না বলতে জানতে হবে।

নিজেই নিজের বস: স্বপ্ন পূরণের ক্ষেত্রে অন্যের সঙ্গে নিজেকে করতে যাবেন না। তাহলে এতে নিজেকেই অপমান করা হবে। তাই নিজে এমন কিছু যাতে অন্যরা আপনাকে অনুসরণ করে। নিজের চিন্তা শক্তিকে কাজে লাগান।

সমালোচনা নিতে হবে: সমালোচনার প্রয়োজনীয়তা সম্পর্কে বিল গেটস বলেছেন, মানুষের অভিযোগ ও অসন্তুষ্টি আপনাকে আরও ভালো করার সুযোগ করে দেয়। আপনার সব থেকে অসন্তুষ্ট কাস্টমারই আপনার শেখার সবচেয়ে বড় উৎস।

আশা হারাবেন না: ২০১৩ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে শিক্ষার্থীদের প্রতি তিনি বলেছিলেন, লক্ষ্যে পৌঁছাতে হলে হতাশাবাদী হলে চলবে না বরং সব সময় আশাবাদী হতে হবে।

জীবন সহজ নয়: লক্ষ্যে পৌঁছাতে যতই পরিশ্রম করুন না কেন, এসময় অনেক কিছুই আপনার মনের মতো হবে না। তবে মনে রাখবেন, যতই হোঁচট খান না কেন, আপনাকে আবারো ঘুরে দাঁড়াতে হবে। জীবনের কঠিন সময়ের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হবে। একনিষ্ঠভাবে স্বপ্ন পূরণের পথে থাকলে সাফল্য ঠিক সময়েই আপনার দরজায় এসে কড়া নাড়বে।


এম.এ.শাকুর, সাব এডিটর ০৩-০১-২০২১ ১০:১৩ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 114 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]