মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে কেন উদ্বিগ্ন বিশ্ব ব্যাংক?
২০ এপ্রিল, ২০২১ ০৯:৫৯ অপরাহ্ন

  

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে কেন উদ্বিগ্ন বিশ্ব ব্যাংক?

এম.এ.শাকুর, সাব এডিটর
০৩-০২-২০২১ ১২:২০ অপরাহ্ন
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে কেন উদ্বিগ্ন বিশ্ব ব্যাংক?

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক। মিয়ানমারে কর্মরত বিশ্ব ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী এবং মিত্রদের নিরাপত্তা নিয়ে এ উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি।

গতকাল এক বিবৃতিতে বিশ্ব ব্যাংক বলেছে, মিয়ানমারের টেকসই উন্নয়ন এবং সামাজিক অংশগ্রহণমূলক কর্মকাণ্ড বাড়ানোর জন্য তাদের একদল সহযোগী কাজ করছিলেন। সামরিক অভ্যুত্থানের পরও সেই লক্ষ্য অর্জন করার জন্য বিশ্ব ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

বিশ্ব ব্যাংক তাদের তালিকা প্রকাশ করে দেখিয়েছে যে, ২০২০ সালে মিয়ানমারে ৯০ কোটি ডলার এবং ২০১৭ সালে ৬০ কোটি ডলার বিনিয়োগ করেছে।

বিশ্বব্যাঙ্ক আরো বলেছে, “মিয়ানমারের জনগণকে নিয়েই আমাদের চিন্তা। সামরিক অভ্যুত্থানের পর আমাদের কর্মকর্তা-কর্মচারী এবং মিত্রসহ দেশটির লোকজনের নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন।”

মিয়ানমার সেনাবাহিনী সেদেশের ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি বা এনএলডি নেত্রী অং সান সু চি ও সরকারের পদস্থ কয়েকজন কর্মকর্তাকে আটক এবং দেশটিতে সামরিক শাসন জারি করেছে।

সোমবার ভোররাতে সু চি’র পাশাপাশি মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্টসহ সরকারি দলের আরো কয়েকজন শীর্ষস্থানীয় নেতাকে ধরে নিয়ে যায় সেনাবাহিনী। এসব আটকের কয়েক ঘণ্টার মধ্যে সারাদেশে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়। -পার্সটুডে


এম.এ.শাকুর, সাব এডিটর ০৩-০২-২০২১ ১২:২০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 74 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]