মেডিকেল বোর্ডের রিপোর্ট: চিকিৎসকদের অবহেলায় ম্যারাডোনার মৃত্যু
১০ মে, ২০২১ ০১:২২ পূর্বাহ্ন

  

মেডিকেল বোর্ডের রিপোর্ট: চিকিৎসকদের অবহেলায় ম্যারাডোনার মৃত্যু

এম.এ.শাকুর, সাব এডিটর
০৩-০৫-২০২১ ০৯:১২ অপরাহ্ন
মেডিকেল বোর্ডের রিপোর্ট: চিকিৎসকদের অবহেলায় ম্যারাডোনার মৃত্যু

ফুটবল কিংবদন্তি ডিয়োগো ম্যারাডোনা চিকিৎসকদের অবহেলার কারণে দীর্ঘ ১২ ঘন্টা তীব্র যন্ত্রণা শেষে মারা যান বলে জানিয়েছেন তার মৃত্যুর কারণ অনুসন্ধানে গঠিত মেডিকেল বোর্ড।

গতবছরের ২৫ নভেম্বর এই মহাতারকার মৃত্যুর পর দানা বাঁধতে শুরু করে একের পর এক রহস্য। যার ফলে তদন্ত করতে মেডিকেল বোর্ড গঠন করে আর্জেন্টাইন সরকার।

তদন্ত শেষে বোর্ড বলেছে, ফুটবলের এই মহানায়ক তার মানসিক অবস্থাকে পুরোপুরি মূল্যায়ন করেননি। যদি করতেন এবং তাকে যদি কোনো হাসপাতালে ভর্তি করা হতো, তাহলে তিনি হয়তো বেঁচে থাকতেন।

ম্যারাডোনার মৃত্যু নিয়ে বিচার বিভাগীয় তদন্তে এসব বিষয় ফুটে উঠেছে। মামলার প্রসিকিউটর এ কথা বলেছেন অনলাইন সিএনএনের সঙ্গে।
এতে আরো বলা হয়েছে, কেন প্রয়াত এই ফুটবলারকে তার শেষ দিনগুলোতে বাসায় রেখে চিকিৎসা করা হয়েছে এবং তার শারীরিক ও মানসিক অবস্থা কী, সে বিষয়ে তিনি সিদ্ধান্ত নেয়ার পর্যায়ে ছিলেন কিনা, এসব বিষয় তদন্ত করে দেখা হচ্ছে।

এছাড়া তার হার্টের চিকিৎসাসহ অন্যান্য বিষয়ে চিকিৎসায় গাফিলতি ছিল কিনা তাও তদন্তকারীরা খতিয়ে দেখছেন। মেডিকেল বোর্ডের রিপোর্টে এর প্রতিটি বিষয় উল্লেখ করা হয়েছে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কাউকে অভিযুক্ত করা হয়নি।

সাতজন ব্যক্তি বলেছেন, তাদেরকে জানানো হয়েছে, তারা তদন্তের অধীনে আছেন, যদিও তারা কোনো দায় থাকার কথা অস্বীকার করেছেন। মেডিকেল বোর্ডের রিপোর্টে বলা হয়েছে, যদিও এটা পাল্টা ধারণা যে, দিয়েগো ম্যারাডোনা হয়তো মারা যেতেন না- যদি তাকে উপযুক্ত চিকিৎসা দেয়া হতো। এখন পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে, সে অনুযায়ী ম্যারাডোনাকে বাঁচিয়ে রাখার ভাল সুযোগ ছিল।

প্রকাশিত রিপোর্টে বলা হয়, ম্যারাডোনার মৃত্যুর দিন স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় মারা যাওয়ার আরও ১২ ঘন্টা আগে থেকেই ম্যারাডোনার অবস্থা খারাপ হতে থাকে। আগের রাত ১২টা ৩০ মিনিট থেকে ঠিকঠাকমতো নজরদারিতে রাখা হয়নি তাকে। তার মধ্যে যেসব লক্ষণ দেখা গিয়েছিল তা এড়িয়ে যাওয়া হয়েছে।


এম.এ.শাকুর, সাব এডিটর ০৩-০৫-২০২১ ০৯:১২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 49 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]