দেখে নিন আইপিএলের দলগুলোর সম্ভাব্য একাদশ
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৪৬ অপরাহ্ন

  

দেখে নিন আইপিএলের দলগুলোর সম্ভাব্য একাদশ

নিউজ এডিটর
১৫-০৯-২০২০ ০৩:২৪ অপরাহ্ন

নতুন সপ্তাহের প্রথম দিন (১৯ সেপ্টেম্বর, শনিবার) পর্দা উঠবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জমজমাট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের। করোনাভাইরাসের কারণে এবারের আসরটি ভারতের বদলে হচ্ছে আরব আমিরাতে। তিনটি মাঠে হবে পুরো টুর্নামেন্টের ৬১টি ম্যাচ।

যার ফলে অন্যান্য আসরগুলোর তুলনায় এবার মাঠের খেলায় ভিন্ন পরিকল্পনা নিয়ে এগুতে হবে দলগুলোকে। কেননা ভারতের সঙ্গে খুব একটা মিল নেই আমিরাতের উইকেট ও কন্ডিশনের। একে তো প্রচণ্ড গরম, তার ওপর প্রায় সব মাঠেই কার্যকর ভূমিকা পালন করে স্পিন বোলিং।

এসব বিষয় মাথায় রেখেই নিজেদের সেরা একাদশ সাজাবে দলগুলো। তাদের একাদশ ঠিক কেমন হতে পারে, তা নিয়ে বিস্তর আলোচনা করেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমানে ক্রিকেট বিশ্লেষকে পরিণত হওয়া আকাশ চোপড়া। জানিয়েছেন কেমন হতে পারে আইপিএলের দলগুলোর একাদশ।

জাগোনিউজের পাঠকদের জন্যও তুলে ধরা হলো, আকাশ চোপড়ার বিশ্লেষণে আইপিএলের দলগুলোর সম্ভাব্য একাদশ:

মুম্বাই ইন্ডিয়ানস
এবারের নিলামের আগেই নিজেদের স্কোয়াডের সমস্ত ঘাটতি পূরণ করে নিয়েছে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস। ট্রেন্ট বোল্ট, নাথান কাউল্টার নিল, ক্রিস লিন ও শেরফান রাদারফোর্ডদের মতো কার্যকরী বিদেশিদের নিয়ে শক্তি বাড়িয়েছে দলের। শেষ দিকে লাসিথ মালিঙ্গা নাম প্রত্যাহার করে নিলেও, বদলি খেলোয়াড় হিসেবে জেমস প্যাটিনসনের নাম ঘোষণা করে বিচক্ষণতার পরিচয় দিয়েছে দলটি।

সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ইশান কিশান, সুর্যকুমার যাদভ, কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, নাথান কাউল্টার নিল, জাসপ্রিত বুমরাহ, ট্রেন্ট বোল্ট এবং রাহুল চাহার।

চেন্নাই সুপার কিংস
বরাবরের মতো এবারও টুর্নামেন্টের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংসের স্কোয়াড অভিজ্ঞ খেলোয়াড়ে ঠাসা। আইপিএলের মতো টুর্নামেন্ট জিততে অভিজ্ঞতার বিকল্প নেই, এ নীতিতেই বিশ্বাসী চেন্নাই। যার প্রমাণও প্রতিনিয়তই দিচ্ছে দলটি। তবে এবার আসর শুরুর আগে সুরেশ রায়না ও হরভজন সিংয়ের মতো দুই অতি গুরুত্বপূর্ণ খেলোয়াড় নিজেদের নাম প্রত্যাহার করে নেয়ায় একাদশ সাজাতে খানিক বেগ পেতেই হবে মহেন্দ্র সিং ধোনিকে।

সম্ভাব্য একাদশ: শেন ওয়াটসন, মুরালি বিজয়, আম্বাতি রাইডু, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), কেদার যাদভ, রবীন্দ্র জাদেজা, ডোয়াইন ব্রাভো, পিয়ুশ চাওলা, দীপক চাহার, মিচেল স্যান্টনার এবং শার্দুল ঠাকুর।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু
আইপিএলের অন্যতম তারকাবহুল দল হলেও, ব্যাটিং ও বোলিং- উভয়দিকেই ফিনিশিং দিতে পারার খেলোয়াড়ের বড্ড অভাব ব্যাঙ্গালুরুতে। এছাড়া এবার আমিরাতে বড় মাঠে খেলা হওয়ায় ব্যাঙ্গালুরুর ব্যাটিং লাইনআপকে দিতে হবে কঠিন পরীক্ষা। ব্যাট হাতে ঝড়ো ফিনিশিংয়ের দায়িত্ব নিতে হবে মঈন আলি, ক্রিস মরিস, শিবাম দুবেদের। বল হাতে বড় দায়িত্ব থাকবে ওয়াশিংটন সুন্দর, নবদ্বীপ সাইনিদের কাঁধে।

সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ, পার্থিব প্যাটেল (উইকেটরক্ষক), বিরাট কোহলি (অধিনায়ক), মঈন আলি, শিবাম দুবে, ওয়াশিংটন সুন্দর, ক্রিস মরিস, ইয়ুজভেন্দ্র চাহাল, নবদ্বীপ সাইনি এবং উমেশ যাদভ।

কলকাতা নাইট রাইডার্স
দলের বিদেশি খেলোয়াড়রা সবাই খেলার মধ্যে থাকার বাড়তি সুবিধা পাবে কলকাতা নাইট রাইডার্স। স্থানীয় তরুণ পেসারদের ফিটনেসজনিত সমস্যার সমাধান করা গেলে তারাও বড় সম্পদ হতে পারে। এছাড়া আমিরাতের মাঠে স্পিন ডিপার্টমেন্টে গুরুদায়িত্ব পালন করতে হবে সুনিল নারিন ও কুলদ্বীপ যাদভকে। পাশাপাশি ব্যাটিংয়ে নিজের অবস্থান শক্ত করতে হবে শুভমান গিলের।

সম্ভাব্য একাদশ: শুভমান গিল, সুনিল নারিন, নিতিশ রানা, দীনেশ কার্তিক (অধিনায়ক ও উইকেটরক্ষক), ইয়ন মরগ্যান, আন্দ্রে রাসেল, রিংকু সিং, প্যাট কামিনস, কুলদ্বীপ যাদভ, প্রাসিদ কৃষ্ণা, শিভাম মাভি এবং কামলেশ নাগরকোটি।

সানরাইজার্স হায়দরাবাদ
গতবারের মতো এবারও তারকাখচিত টপঅর্ডার হায়দরাবাদের। ফলে স্থানীয় ব্যাটসম্যানদের কাছ থেকে নিচের দিকে ঝড়ো কিছু ইনিংসের আশায় থাকবে দলটি। আমিরাতের উইকেটে কার্যকরী ভূমিকা রাখতে পারেন কেন উইলিয়ামসন। কিন্তু ওপরের দিকে জনি বেয়ারস্টো এবং ডেভিড ওয়ার্নার থাকায় উইলিয়ামসনকে বেঞ্চেই বসে থাকতে হতে পারে। পেস বোলিং অলরাউন্ডার মিচেল মার্শকে বেশ কিছু ম্যাচ খেলানোর চেষ্টা করতে পারে তারা।

সম্ভাব্য একাদশ: জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), মনীশ পান্ডে, বিজয় শঙ্কর, বিরাট সিং, প্রিয়াম গার্গ, মোহাম্মদ নাবী, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ এবং সন্দ্বীপ শর্মা।

দিল্লি ক্যাপিট্যালস
আইপিএলের একমাত্র দল, যারা কি না চাইলেই নিজেদের একাদশে তিন বিদেশি খেলাতে পারবে। কেননা স্কোয়াডে স্থানীয় খেলোয়াড়দের সামর্থ্য নিয়ে কারও কোনো সন্দেহ থাকার জায়গা নেই। স্পিন ডিপার্টমেন্টে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, সন্দ্বীপ লামিচানে এবং অমিত মিশ্রর মতো পরীক্ষিতরা। মিডল অর্ডার ব্যাটিংয়ে বাড়তি শক্তি জোগাবেন অ্যালেক্স ক্যারে, শিমরন হেটমায়ার এবং মার্কস স্টয়নিসরা।

সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, পৃথ্বি শ, শ্রেয়াস আইয়ার (অধিনায়ক), রিশাভ পান্ত (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, অ্যালেক্স ক্যারে, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, সন্দ্বীপ লামিচানে, কাগিসো রাবাদা এবং ইশান্ত শর্মা

কিংস এলেভেন পাঞ্জাব
প্রতি মৌসুমেই কোচ ও অধিনায়ক বদলের ধারা এবারও বহাল রেখেছে পাঞ্জাব। এবার তাদের নতুন অধিনায়ক লোকেশ রাহুল এবং কোচ হিসেবে রয়েছে অনিল কুম্বলে। ব্যাটিং ডিপার্টমেন্টে অধিনায়ক রাহুল, নিকোলাস পুরান ও গ্লেন ম্যাক্সওয়েলদের মতো ম্যাচ উইনার রয়েছে তাদের। তবে বোলিং নিয়ে চিন্তা এখনও রয়েই গেছে পাঞ্জাবের। এদিকে হয়তো বাইরেই বসে থাকতে হবে মারকুটে ওপেনার ক্রিস গেইলকে। কেননা সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন মায়াঙ্ক আগারওয়াল।

সম্ভাব্য একাদশ: লোকেশ রাহুল (অধিনায়ক ও উইকেটরক্ষক), মায়াঙ্ক আগারওয়াল, সরফরাজ খান, নিকোলাস পুরান, গ্লেন ম্যাক্সওয়েল, দ্বীপক হুদা, ক্রিস জর্ডান, কৃষ্ণাপ্পা গোথাম, মুজিব উর রহমান, রবি বিষ্ণুই এবং মোহাম্মদ শামি।

রাজস্থান রয়্যালস
টুর্নামেন্ট শুরুর আগেই বলে দেয়া যায়, কোন চার বিদেশিকে পুরো টুর্নামেন্টেই খেলাবে রাজস্থান রয়্যালস। কেননা জস বাটলার, স্টিভেন স্মিথ, বেন স্টোকস এবং জোফরা আর্চারকে বাইরে বসানোর কোনো কারণ নেই তাদের। তবে সে তুলনায় স্থানীয় খেলোয়াড়দের শক্তি খুব একটা নেই দলটির। ফলে বিদেশি খেলোয়াড়দেরই বড় ভূমিকা পালন করতে হে রাজস্থানের সাফল্য অর্জনে।

সম্ভাব্য একাদশ: জস বাটলার (উইকেটরক্ষক), যশবি জাসওয়াল, সাঞ্জু স্যামসন, স্টিভেন স্মিথ (অধিনায়ক), বেন স্টোকস, রবিন উথাপ্পা, রিয়ান পরাগ, শ্রেয়াস গোপাল, জোফরা আর্চার, জয়দেব উনাদকাত এবং অঙ্কিত রাজপুত।


নিউজ এডিটর ১৫-০৯-২০২০ ০৩:২৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 45 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]