সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জানুয়ারি ২০২১
২৬ জানুয়ারী, ২০২১ ১১:৫৪ অপরাহ্ন

  

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জানুয়ারি ২০২১

এম.এ.শাকুর, সাব এডিটর
১৩-০১-২০২১ ১০:২৭ অপরাহ্ন
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ট্রাম্পের ‘লজ্জাজনক বিদায়’ প্রক্রিয়া শুরু
যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলায় উসকানি দেয়ার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মেয়াদ শেষের আগেই লজ্জাজনক বিদায় দিতে পুরোপুরি প্রস্তুত দেশটির প্রতিনিধি পরিষদ। ট্রাম্পকে দ্বিতীয়বার অভিশংসনের মুখে ফেলতে মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের পক্ষে ইতোমধ্যে একটি প্রস্তাব পাস করেছে তারা। স্থানীয় সময় মঙ্গলবার রাতে পাস হয়েছে প্রস্তাবটি।

সংবিধানের ২৫তম সংশোধনী ব্যবহার করে প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে অনুরোধ জানিয়েছিলেন ডেমোক্র্যাটরা। তবে এ আহ্বানে সাড়া দেননি পেন্স। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, মেয়াদ শেষ হওয়ার মাত্র সপ্তাহখানেক আগে এধরনের ব্যবস্থা নেয়ার কোনও ইচ্ছা নেই তার। এর কয়েক ঘণ্টা পরেই প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসিত করার প্রস্তাব পাস হয়।

পাঁচ হেলিকপ্টার বহনে সক্ষম বিশাল যুদ্ধজাহাজ সামনে আনল ইরান
ইরানের নৌবহরে যুক্ত হলো অন্তত পাঁচটি হেলিকপ্টার বহনে সক্ষম বিশাল এক যুদ্ধজাহাজ। আইআরআইএনএস মাকরান নামের জাহাজটি তৈরি হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে। বর্তমানে এটাই ইরানি নৌবহরের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ।

২২৮ মিটার (৭৪৮ ফুট) দীর্ঘ জাহাজটি আগে তেলের ট্যাংকার ছিল। পরে সেটিকে যুদ্ধজাহাজে রূপান্তর করে ইরান। নৌপথে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা, বিশেষ বাহিনী মোতায়েন, সরবরাহ ও পরিবহনসেবা, মেডিকেল সহায়তার পাশাপাশি দ্রুতগামী নৌযানগুলোর জন্য ঘাঁটি হিসেবে ব্যবহৃত হবে আইআরআইএনএস মাকরান।

কুয়েতে আইনপ্রণেতাদের সঙ্গে দ্বন্দ্বের জেরে মন্ত্রিপরিষদের পদত্যাগ
কুয়েতের সংসদ সদস্যদের সঙ্গে দ্বন্দ্বের জেরে পদত্যাগ করেছেন দেশটির মন্ত্রিপরিষদের সদস্যরা। মঙ্গলবার কুয়েতি প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তারা। দেশটির নতুন সরকার গঠিত হওয়ার এক মাসের মধ্যেই এই পদত্যাগের ঘটনা ঘটলো।

কিছুদিন আগেই মন্ত্রিসভার পুনর্গঠনসহ বেশ কিছু বিষয়ে প্রধানমন্ত্রীকে প্রশ্নের সম্মুখীন করার উদ্যোগ নিয়েছিলেন কুয়েতের আইনপ্রণেতারা।

যুক্তরাষ্ট্রের যোগসাজশে সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ৪০
যুক্তরাষ্ট্রের দেয়া তথ্যের ভিত্তিতে সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় নয় সেনাসহ অন্তত ৪০জন নিহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলে ইরানপন্থী যোদ্ধাদের অস্ত্রের গুদামসহ বেশ কয়েকটি সামরিক স্থাপনায় মঙ্গলবার রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল।

বুধবার সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ জর থেকে শুরু করে আল-বুকামাল মরুভূমি পর্যন্ত বিভিন্ন স্থাপনায় অন্তত ১৮বার বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। দেশটিতে গত দুই বছরের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী এ হামলায় নয় সিরীয় সেনা এবং তাদের মিত্র ৩১ জন বিদেশি যোদ্ধা নিহত হয়েছেন।

বাংলাদেশের বায়ু দূষিত, তাই ফ্রান্সে বসবাসের অনুমতি
বাংলাদেশের বায়ুদূষণ পরিস্থিতি বিপজ্জনক বিবেচনায় এক বাংলাদেশিকে বসবাসের অনুমতি দিয়েছে ফ্রান্স। স্বদেশে ফিরলে তার মৃত্যুর আশঙ্কা রয়েছে জানিয়ে সম্প্রতি এই রায় দিয়েছেন একটি ফরাসি আদালত।

দেশটির ইতিহাসে এধরনের অনুমতি দেয়ার ঘটনা এটাই প্রথম বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ এ তথ্য জানিয়েছে।

বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখ ৭০ হাজার
বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃতের সংখ্যাও। এখন পর্যন্ত বিভিন্ন দেশে করোনায় মারা গেছেন ১৯ লাখ ৭০ হাজার ৮৫ জন। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৯ কোটি ২০ লাখ ৮ হাজার ৩০১ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৫৮ লাখ ২১ হাজার ৬০২ জন। বুধবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা যায়।

এবার বন্ধ হলো ট্রাম্পের ইউটিউব চ্যানেলও
সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পের বিভিন্ন অ্যাকাউন্ট বন্ধের তালিকায় সবশেষ যুক্ত হল গুগলের মালিকানাধীন ভিডিও-শেয়ারিং সাইট ইউটিউব। আগামী সাত দিন পর্যন্ত ট্রাম্প ইউটিউবে নতুন ভিডিও আপলোড দিতে পারবেন না অথবা কোনো ভিডিও সরাসরি সম্প্রচারও করতে পারবেন না।

গুগল জানিয়েছে, এই নিষেধাজ্ঞার দিন আরও বাড়ানো হতে পারে। ক্যাপিটল ভবনে সহিংসতায় উসকানি দেয়ার মাধ্যমে ট্রাম্পের চ্যানেল ইউটিউবের নীতি ভঙ্গ করায় এ ব্যবস্থা নিয়েছে গুগল।

ব্রাজিলে মাত্র ৫০ শতাংশ কার্যকর চীনা ভ্যাকসিন
চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি ভ্যাকসিন ব্রাজিলে পরিচালিত ট্রায়ালে করোনাভাইরাসের বিরুদ্ধে মাত্র ৫০ দশমিক ৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। গত সপ্তাহে প্রকাশিত তথ্যের চেয়েও নতুন এই তথ্যে কার্যকারিতা উল্লেখযোগ্য পরিমাণ কম দেখা যাচ্ছে। সরকারি অনুমোদনের জন্য ৫০ শতাংশ কার্যকারিতা দরকার হয়, যা এই ভ্যাকসিন কোনোরকমে অর্জন করেছে।

নতুন এই ফলাফল ব্রাজিলের জন্য বেশ হতাশার খবরই বয়ে আনল। দেশটিতে চীনের ভ্যাকসিনটি ছাড়া আর মাত্র একটি ভ্যাকসিন সরকারের অনুমোদনের তালিকায় রয়েছে। করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে ব্রাজিলে।

জানুয়ারিতে ভ্যাকসিন পাবেন কানাডার ৫ লাখ নাগরিক
কানাডার বিভিন্ন প্রদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, জানুয়ারির মধ্যে কানাডায় এক মিলিয়ন ডোজ টিকা এসে পৌঁছাবে। একেকজনকে দুটি ডোজ করে জানুয়ারির মধ্যেই পাঁচ লাখ নাগরিককে টিকা দেয়া হবে।
এছাড়া আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশের প্রতিটি প্রাপ্ত বয়স্ক নাগরিকের জন্য করোনা ভ্যাকসিন নিশ্চিতের আশাপ্রকাশ করেছেন তিনি।

প্রবীণ নয়, ইন্দোনেশিয়ায় আগে ভ্যাকসিন পাবে তরুণরা
বিশ্বের বেশিরভাগ দেশেই ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে সবার আগে প্রাধান্য দেয়া হচ্ছে প্রবীণ জনগোষ্ঠীকে। কিন্তু দক্ষিণপূর্ব এশিয়ায় করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ইন্দোনেশিয়া ঠিক এর উল্টো পথে হাঁটছে। দেশটিতে সবার আগে ভ্যাকসিন দেয়া হবে তরুণদের।

ইন্দোনেশিয়ায় বুধবার থেকে শুরু হচ্ছে ভ্যাকসিন প্রদান কার্যক্রমের প্রথম ধাপ, যা মার্চের শেষ নাগাদ পর্যন্ত চলবে। প্রথম ধাপে ১৩ লাখ স্বাস্থ্যকর্মী ও ১৭ লাখ ৪০ হাজার সরকারি চাকরিজীবী; যেমন- পুলিশ, সেনাসদস্য, শিক্ষক, আমলাদের ভ্যাকসিন দেয়া হবে। এদের শেষ হলে কর্মজীবী প্রাপ্তবয়স্করা ভ্যাকসিন পাবেন। চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভ্যাক ভ্যাকসিনটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া।


এম.এ.শাকুর, সাব এডিটর ১৩-০১-২০২১ ১০:২৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 31 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   info@priyonews24.com