আল্লাহর আজাব থেকে বাঁচতে প্রতিদিন যে দোয়া পড়বেন
০৭ মার্চ, ২০২১ ০৮:৪৮ অপরাহ্ন

  

আল্লাহর আজাব থেকে বাঁচতে প্রতিদিন যে দোয়া পড়বেন

এম.এ.শাকুর, সাব এডিটর
২৭-০১-২০২১ ১২:২০ পূর্বাহ্ন
আল্লাহর আজাব থেকে বাঁচতে প্রতিদিন যে দোয়া পড়বেন

আল্লাহর আজাব থেকে বাঁচতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত ছোট্ট একটি দোয়া পড়তেন। হাদিসের বর্ণনা থেকে তা সুস্পষ্ট। এটি ছিল উম্মতে মুহাম্মাদির জন্য অন্যতম শিক্ষা। কী দোয়া পড়তেন বিশ্বনবি?

হজরত হুজাইফা ইবনে ইয়ামান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন যখন নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘুমানোর ইচ্ছা করতেন, তখন তিনি নিজের ডান হাত মাথার নিচে রেখে বলতেন-

اللَّهُمَّ قِنِي عَذَابَكَ يَوْمَ تَجْمَعُ عِبَادَكَ أَوْ تَبْعَثُ عِبَادَكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ক্বিনি আজাবাকা ইয়াওমা তাঝমাউ ইবাদাকা আও তাবআছু ইবাদাকা।’
অর্থ : ‘হে আল্লাহ! যেদিন তুমি তোমার বান্দাদের একত্রিত করবে অথবা পুনরায় জীবিত করবে; সেদিন আমাকে তোমার আজাব থেকে হেফাজতে রাখ।’ (তিরমিজি)

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরকালের আজাব থেকে বাঁচতে যে দোয়া পড়তেন, সে দোয়ায় মুমিন বান্দার জন্য রয়েছে দুনিয়ার আজাব-গজব থেকে বেঁচে থাকার অনুপ্রেরণা ও শিক্ষা।

কেননা আল্লাহ তাআলা তার প্রিয় বান্দাদের পরকালীন জীবনকে সুন্দর করতে দুনিয়ার জীবনকে করবেন গোনাহমুক্ত। আর গোনাহমুক্ত জীবনের অধিকারী ব্যক্তিকে আল্লাহ কখনো আজাব-গজবের সম্মুখীন করবেন না। বরং দেবেন যথাযথ নিরাপত্তা। এটা মহান আল্লাহ তাআলা ঘোষণা।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দিনের কোনো সময় এ দোয়াটি পড়ার সুযোগ না পেলেও অন্তত ঘুমানের সময় হাদিসের বর্ণনা মোতাবেক ডান হাত মাথার নিচে রেখে এ দোয়াটি বেশি বেশি পড়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়া ও পরকালের আজাব ও গজব থেকে মুক্তি পেতে হাদিসে উল্লেখিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।


এম.এ.শাকুর, সাব এডিটর ২৭-০১-২০২১ ১২:২০ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 75 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]