সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২১
০৩ মার্চ, ২০২১ ০১:৫৪ পূর্বাহ্ন

  

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২১

এম.এ.শাকুর, সাব এডিটর
২৬-০১-২০২১ ১১:১৫ অপরাহ্ন
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

প্রজাতন্ত্র দিবসে বিক্ষোভ-সহিংসতায় উত্তাল দিল্লি, নিহত ১

মোদি সরকারের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয়েছিল দিল্লি। এদিন ভারতের প্রজাতন্ত্র দিবসেই কৃষকদের লাঠিপেটা করেছে পুলিশ, ছোড়া হয়েছে কাঁদানে গ্যাস।

এ সহিংসতায় ট্রাক্টর উল্টে এক কৃষকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। যদিও বিক্ষোভকারীদের দাবি, পুলিশের গুলিতে মারা গেছেন ওই ব্যক্তি।

পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী

মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতায় সমালোচনার মুখে পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোৎঁ। মঙ্গলবার এ দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন তিনি।

গত ১৩ জানুয়ারি ইতালির সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে ক্ষমতাসীন জোট থেকে প্রত্যাহার করে নিলে চাপে পড়েন জিউসেপ কোৎঁ। গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনমতে টিকে যান তিনি। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন প্রধানমন্ত্রী। মঙ্গলবার তার পদত্যাগের পর ইতালীয় প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা নতুন সরকার গঠনের উদ্যোগ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

এবছর বন্ধই থাকছে নিউজিল্যান্ডের সীমান্ত

চলতি বছরের বেশিরভাগ সময়ই নিউজিল্যান্ডের সীমান্ত বন্ধ থাকবে। মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। করোনা মহামারির কারণেই এমন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

এক বিবৃতিতে জেসিন্ডা বলেছেন, দুই মাসের বেশি সময় পর চলতি সপ্তাহে নিউজিল্যান্ডে নতুন করে করোনা সংক্রমণের ঘটনা এটাই প্রমাণ করেছে যে, দেশজুড়ে করোনার হুমকি এখনও আছে। সে কারণে এ বিষয়ে এখনই পদক্ষেপ নিতে হবে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ জেনেট ইয়েলেন নির্বাচিত হয়েছেন।

গত সপ্তাহে একটি কংগ্রেশনাল শুনানির মাধ্যমে জেনেট ইয়েলেনকে অর্থমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়। সিনেটে ৮৪ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। ইতোমধ্যে তিনি সিনেট ফিন্যান্স কমিটির সর্বসম্মতি ও সাবেক অর্থমন্ত্রীদের দ্বারা স্বীকৃতি পেয়েছেন।

ট্রাম্পের অভিশংসন: সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ জমা

যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য বিচার শুরু করতে প্রতিনিধি পরিষদ থেকে সিনেটে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দাখিল করা হয়েছে। সদ্য সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে সিনেটের বিচার প্রক্রিয়া শুরুর আনুষ্ঠানিক পদক্ষেপ এটি।

সোমবার ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিযোগ উপস্থাপন করা হয়েছে। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনের হামলার ঘটনায় উস্কানিমূলক বক্তব্য দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে আনা হয়েছে।

অভিশংসন ঠেকাতে একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন ট্রাম্প

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি আগামী ফেব্রুয়ারিতে শুরু হতে যাচ্ছে। আর এ শুনানিতে অংশ নিতে একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন ট্রাম্প।

এই আইনজীবী দলে নেতৃত্ব দিতে যাচ্ছেন বাচ বোয়ার্স, যিনি জর্জ ডব্লিউ বুশ প্রশাসনে মার্কিন বিচার বিভাগে কর্মরত ছিলেন। এই আইনজীবী তার দলে নতুন সদস্য যোগ করতে কাজ করে যাচ্ছেন।

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ কোটি ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১০ কোটি ২ লাখ ৭৯ হাজার ৮৪৯ জন। আর মৃত্যু হয়েছে ২১ লাখ ৪৯ হাজার ৩৮১ জনের। এই মহামারির কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ২২ লাখ ৮৮ হাজার ২৩০ জন।

করোনার নতুন ধরনের বিরুদ্ধেও ‘কার্যকর’ মডার্নার ভ্যাকসিন

যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ধরন বা স্ট্রেইনের বিরুদ্ধে তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিনটি কার্যকর বলে দাবি করেছেন মার্কিন ওষুধ নির্মাতা কোম্পানি মডার্নার বিজ্ঞানীরা। 

তারা বলছেন, মডার্নার ভ্যাকসিন দেয়ার পর শরীরের সৃষ্ট রোগপ্রতিরোধ ক্ষমতা নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত ও প্রতিরোধে সক্ষম বলে প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে।

কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েটের পদত্যাগ

কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েট পদত্যাগ করেছেন। কয়েক মাস ধরে কর্মচারীরা তার বিরুদ্ধে কর্মক্ষেত্রে হয়রানির অভিযোগ করে আসছিলেন। এর জেরেই তাকে পদত্যাগ করতে হলো।

জুলি পায়েটের বিরুদ্ধে কর্মক্ষেত্রে হয়রানির অভিযোগ নিয়ে একটি নিরপেক্ষ পর্যালোচনাও সম্পন্ন হয়। সেক্ষেত্রে পর্যালোচনার বিবরণগুলো নেতিবাচক হওয়ার জুলি তার পদ ছাড়লেন। এর আগে গত বুধবার জুলি পায়েটের সঙ্গে দেখা করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাকে পদত্যাগ করতে বলেন।

লাদাখ সীমান্তে শান্তি ফেরাতে ঐকমত্যে ভারত-চীন

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) উত্তেজনা কমাতে দ্রুত মুখোমুখি অবস্থান থেকে সেনা সরিযে নিতে একমত হয়েছে ভারত ও চীন। দুই দেশের মধ্য নবম দফায় সামরিক স্তরের বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সিকিমের নাকু লা সীমান্তে ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষের পর দুই পক্ষের এই অবস্থানকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক ও সামরিক বিশ্লেষকরা।


এম.এ.শাকুর, সাব এডিটর ২৬-০১-২০২১ ১১:১৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 45 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]