সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২১
১০ মে, ২০২১ ০২:০৪ পূর্বাহ্ন

  

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২১

নিউজরুম এডিটর
১২-০২-২০২১ ১১:৩৫ অপরাহ্ন
সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারের ওপর বাড়ল নিষেধাজ্ঞা, কঠোর অবরোধের হুঁশিয়ারি
মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন সেনা কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এখানেই শেষ নয়, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক না হলে তাদের ওপর আরও বড় অর্থনৈতিক অবরোধ আসবে বলে কড়া হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

বছরের দ্বিতীয়ার্ধেই আসতে পারে করোনার নতুন ধরনরোধী ভ্যাকসিন
চলতি বছরের দ্বিতীয়ার্ধেই করোনাভাইরাসের নতুন ধরন মোকাবিলায় সক্ষম ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানিয়েছে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা। ব্রিটিশ-সুইডিশ প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন ধরন শনাক্তের পরপরই তারা এ নিয়ে কাজ শুরু করেছিল, আগামী ছয় থেকে নয় মাসের মধ্যেই এর সুফল পাওয়া যেতে পারে।

আফগানিস্তানে জাতিসংঘের গাড়িবহরে হামলা, নিহত ৫
আফগানিস্তানের রাজধানী কাবুল উপকণ্ঠে জাতিসংঘের একটি গাড়িবহরে হামলায় অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন। নিহতরা সবাই আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য। তারা জাতিসংঘের ওই গাড়িবহরের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। বৃহস্পতিবার কাবুল থেকে প্রায় ৬০ কিলোমিটার পূর্বে সুরোবি জেলার তাং-এ-হাব্রেশিম এলাকায় জাতিসংঘের গাড়িবহরে হামলা চালায় দুর্বৃত্তরা। এসময় এক গাড়িচালক নিহত হলে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে যায়। এতে প্রাণ হারান গাড়ির আরও চার আরোহী।

তামিলনাড়ুর আতশবাজির কারখানায় বিস্ফোরণ, নিহত ১১
ভারতের তামিলনাড়ুর একটি বেসরকারি আতশবাজির কারখানায় বিস্ফোরণের ঘটনায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩৬ জন। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে তামিলনাড়ুর বিরুধুনগর এলাকায় এ ঘটনা ঘটে। এলাকাটি চেন্নাই থেকে ৫০০ কিলোমিটার দূরে।

বিবিসি নিষিদ্ধ করল চীন
চীনে বিবিসির (ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন) টেলিভিশন ও রেডিও সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির চলচ্চিত্র, টিভি ও রেডিও প্রশাসন এ নির্দেশনা জারি করেছে। করোনাভাইরাস সংক্রমণ ও উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে চীন সরকারের সমালোচনা করত বিবিসি। অবশ্য দেশটিতে আগে থেকেই ব্রিটিশ সংবাদমাধ্যমটির সম্প্রচার অত্যন্ত সীমাবদ্ধ ছিল। সেখানে শুধু আন্তর্জাতিক হোটেল এবং কিছু কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো। অর্থাৎ চীনের সাধারণ মানুষ তাদের অনুষ্ঠান দেখতে পেত না।

অবরোধ দিলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি রাশিয়ার
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যদি নতুন করে রাশিয়ার ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে তাহলে রাশিয়া সংস্থাটির সঙ্গে সম্পর্কে ইতি টানার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ায় কারাগারে বন্দী পুতিন সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে কেন্দ্র দেশটির প্রতি অবরোধ আরও বাড়ানো চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার রাশিয়ার একটি ইউটিউব চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে প্রশ্ন করা হয়েছিল তারা কি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ‘ভাঙনে’র দিকে এগোচ্ছে, জবাবে ল্যাভরভ বলেন, ‘আমরা এর জন্য প্রস্তুত আছি’।

আমাজনে পাওয়া করোনার নতুন ধরন তিনগুন সংক্রামক
ব্রাজিলের আমাজনে করোনাভাইরাসের যে নতুন ধরন পাওয়া গেছে তা তিনগুন বেশি সংক্রামক বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েল্লো। তবে ভ্যাকসিন এই নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকর বলে দাবি করেন তিনি, যদিও দাবির পক্ষে তিনি কোনো প্রমাণ হাজির করেননি।

মঙ্গলের ভিডিও পাঠালো চীনা মহাকাশযান
চীনের মহাকাশ সংস্থা শুক্রবার এক ভিডিও প্রকাশ করেছে যা মঙ্গল গ্রহের চারপাশে ঘূর্ণনরত মহাকাশযান থেকে পৃথিবীতে পাঠানো হয়েছে। গত বুধবার তিয়ানওয়েন-১ নামের মহাকাশযানটি মঙ্গলের কক্ষপথে প্রবেশের দু’দিন পর এই ভিডিও পাওয়া গেল। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, কালো মহাকাশ থেকে ধীরে ধীরে মঙ্গলের পৃষ্ঠ দৃশ্যমান হচ্ছে। ভিডিওতে গ্রহটির পৃষ্ঠের সাদা গর্ত চোখে পড়ে। মঙ্গলের চারপাশে মহাকাশ যানটি ঘোরার কারণে ভিডিওর দৃশ্য আলো থেকে অন্ধকারে পরিবর্তিত হতে দেখা যায়।

তুষার ঝড়ের পর একসঙ্গে ৭৫টির বেশি গাড়ির মধ্যে সংঘর্ষ, নিহত ৫
তুষার ঝড়ের পর বৈরি আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি মহাসড়কে একসঙ্গে ৭৫ থেকে ১০০টি গাড়ির মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৫ জন নিহত ও অনেক মানুষ আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, তুষার ঝড়ের কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে জমাট বাধা বৃষ্টি হচ্ছে ও বরফ পড়ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) টেক্সাসের ফোর্টওর্থ এলাকার ইন্টারস্টেট-৩৫ নামের ওই মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

 


নিউজরুম এডিটর ১২-০২-২০২১ ১১:৩৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 105 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]