অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করল ফেসবুক
১০ মে, ২০২১ ০২:৩৫ পূর্বাহ্ন

  

অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করল ফেসবুক

নিউজরুম এডিটর
১৮-০২-২০২১ ০৪:৪৪ অপরাহ্ন
অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করল ফেসবুক

হঠাৎ করেই অস্ট্রেলিয়ায় খবর প্রচার বন্ধ করে দিল ফেসবুক। এতে করে বিপাকে পড়েছেন দেশটির সাধারণ মানুষসহ বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও সরকারি দফতরগুলো। তারা জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সংবাদ দেখা, পড়া বা শেয়ার করতে পারছেন না। বুধবার (১৭ ফেব্রুয়ারি) থেকে অস্ট্রেলিয়ায় ফেসবুকে খবর বন্ধ হয়ে যায়।

ডয়চে ভেলের খবরে বলা হয়, অস্ট্রেলিয়ায় সরকারি স্বাস্থ্য বিভাগ কোভিড পরিস্থিতির আপডেট ফেসবুক পেজে দিত, বুধবার থেকে তা বন্ধ হয়ে গিয়েছে। সরকারি দমকল বিভাগের বুশ ফায়ার সংক্রান্ত খবরও বুধবার থেকে বন্ধ করে দেওয়া হয়। বিভিন্ন সংবাদমাধ্যমও ফেসবুক পেজের মাধ্যমে তাদের খবর প্রচার করতে পারছে না।

রয়টার্স জানিয়েছে, সকালে ঘুম ভেঙে অস্ট্রেলিয়ার বাসিন্দারা দেখেন যে, তাদের নিউজ ফিডে কোনো সংবাদ কনটেন্ট নেই। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেজও তারা খবর দেখতে পারছেন না।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই পদক্ষেপের বিষয়ে ফেসবুক বলছে, ‘অস্ট্রেলিয়ায় প্রস্তাবিত আইনটি মূলত আমাদের প্ল্যাটফর্ম এবং সংবাদ প্রকাশকদের মধ্যে সম্পর্কের ভুল ধারণা দেয়। তাই আমরা এই পথ বেছে নিয়েছি।’

দীর্ঘদিন ধরেই অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে লড়াই চলছে ফেসবুক ও গুগলের। অভিযোগ, গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে একটি আইন পাস হয়। যাতে বলা হয়, সংবাদ কনটেন্টের জন্য দেশটির প্রকাশকদেরও লাভের ভাগ দিতে বাধ্য থাকবে গুগল ও ফেসবুক।

আর এতেই অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে দ্বন্দ্বের সূত্রপাত হয় ফেসবুক ও গুগলের। তারা বলছে, এই আইন তাদের পক্ষে মানা সম্ভব নয়। তবে গুগল খবর বন্ধ না করে অস্ট্রেলিয়া সরকার এবং সংবাদসংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

 


নিউজরুম এডিটর ১৮-০২-২০২১ ০৪:৪৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 61 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]