সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোয় ফেসবুকের নামে মামলা
১০ মে, ২০২১ ০২:৩৩ পূর্বাহ্ন

  

সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোয় ফেসবুকের নামে মামলা

এম.এ.শাকুর, সাব এডিটর
২৩-০৩-২০২১ ০৮:৪২ অপরাহ্ন
সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোয় ফেসবুকের নামে মামলা

সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণাবাক্য এবং ভুল তথ্য ছড়িয়ে দেওয়ায় ফ্রান্সে ফেসবুকের নামে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংবাদ ও গণমাধ্যমকর্মীদের নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক আন্তর্জাতিক সংগঠনটি। খবর রয়টার্সের।

মামলায় আরএসএফ অভিযোগ করেছে, ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ব্যাপকভাবে ঘৃণাবাক্য ছড়ানোর সুযোগ দিচ্ছে, বিশেষ করে সাংবাদিকদের বিরুদ্ধে।

অনলাইন সেবায় নিরাপদ পরিবেশ বজায় রাখার প্রতিশ্রুতি দিলেও ফেসবুক ভুল তথ্য ছড়াচ্ছে বলেও অভিযোগ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস।

তারা বলেছে, বিশেষজ্ঞদের বিশ্লেষণ, ব্যক্তিগত সাক্ষ্য এবং ফেসবুকের সাবেক কর্মীদের বক্তব্যের ভিত্তিতে এটি প্রমাণিত হয় যে, ফেসবুক তার নেটওয়ার্কে ভুল তথ্য ও ঘৃণাবাক্য ছড়াতে দেয়, যা তার পরিষেবার শর্তাদি ও বিজ্ঞাপনে করা দাবিগুলোর বিপরীত। এর প্রেক্ষিতেই মামলা দায়ের করেছে আরএসএফ।

ফেসবুক ফ্রান্সের মুখপাত্র বলেছেন, আরএসএফের মামলার বিষয়ে এখনই কোনও মন্তব্য করতে পারছেন না তিনি।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলছে, ফ্রান্সের আদালত ফেসবুকের বিরুদ্ধে রায় দিলে সারা বিশ্বেই তার প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া, অন্য দেশগুলোতেও একই ধরনের মামলা করার চিন্তাভাবনা করছে সংগঠনটি।

আরএসএফ আরও জানিয়েছে, ফরাসি ভোক্তা আইনে ফেসবুকের বিরুদ্ধে যে মামলা করা হয়েছে, তাতে কোনও প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণামূলক বাণিজ্যিক কর্মকাণ্ড পরিচালনার অভিযোগ প্রমাণিত হলে বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা হতে পারে।


এম.এ.শাকুর, সাব এডিটর ২৩-০৩-২০২১ ০৮:৪২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 53 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]