ঋণের কিস্তি পরিশোধে তিন মাস সময় দিল কেন্দ্রীয় ব্যাংক
১০ মে, ২০২১ ০১:০৭ পূর্বাহ্ন

  

ঋণের কিস্তি পরিশোধে তিন মাস সময় দিল কেন্দ্রীয় ব্যাংক

এম.এ.শাকুর, সাব এডিটর
২০-০৪-২০২১ ০৭:০২ অপরাহ্ন
ঋণের কিস্তি পরিশোধে তিন মাস সময় দিল কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণের কিস্তি পরিশোধের সময় তিন মাস বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছরের মার্চ মাসের ঋণের কিস্তি জুন পর্যন্ত পরিশোধ করতে পারবে গ্রাহক। এ সময় ঋণ খেলাপি করা যাবে না পাশাপাশি দণ্ড সুদ এবং অতিরিক্ত ফি, চার্জ বা কমিশনও আদায় করা যাবে না।

মঙ্গলবার (২০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ‘ঋণ, লিজ, অগ্রিম শ্রেণিকরণ’ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণ বিষয়ে ইতোপূর্বে শিথিলতা আনা হয়েছিল। কোভিডের উদ্ভূত কোনো কারণে যেসব গ্রাহক ঋণের কিস্তি পরিশোধে সমস্যায় পরবেন তাদের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, ২০২১ সালের মার্চ মাসের ঋণের কিস্তি জুন মাস পর্যন্ত পরিশোধ করতে পারবে গ্রাহক। এ সময় ঋণ বিরূপমানের শ্রেণিকরণ (খেলাপি) করা যাবে না পাশাপাশি দণ্ড সুদ ও অতিরিক্তি ফি, চার্জ বা কমিশনও আদায় করা যাবে না।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অনতিবিলম্বে কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক।


এম.এ.শাকুর, সাব এডিটর ২০-০৪-২০২১ ০৭:০২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 29 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]