কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার
২৩ জুন, ২০২১ ০৫:৪৪ অপরাহ্ন

  

কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার

নিউজরুম এডিটর
০৮-০৫-২০২১ ০১:০৪ অপরাহ্ন
কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার

বাজারে এখন কাঁচা আম সহজলভ্য। কাঁচা আম বাজারে আসার পর থেকেই বাহারি সব আচার তৈরির ধুম পড়ে যায় সবার ঘরেই। কাঁচা আম দিয়ে বিভিন্ন ধরনের আচার তৈরি করা যায়।

টক-মিষ্টি-ঝাল আচার থেকে শুরু করে আমের মোরব্বা, চাটনি, আমসত্ত্ব সবকিছুই মজাদার। কাঁচা আমের বিভিন্ন আচারের কথা শুনলেই জিভে জল আসে!

আপনি যদি আমের মিষ্টি আচার খেতে পছন্দ করেন; তবে তৈরি করে নিতে পারেন কাশ্মিরি আচার। এটি তৈরি করাও যেমন সহজ আর মজাদারও বটে। তাহলে জেনে নিন কাঁচা আমের কাশ্মিরি আচার তৈরির রেসিপি-

উপকরণ

১. কাচা আম ৩টি
২. পাঁচফোড়ন ১ চা চামচ
৩. সাদা ভিনেগার ২ কাপ
৪. লবণ ১ চিমটি
৫. শুকনো মরিচ কুচি ৩ টি
৬. চিনি ৩ কাপ
৭. এলাচ ২টি
৮. দারুচিনি ১ খণ্ড
৯. আদা টুকরো ১ কাপ

jagonews24

পদ্ধতি

আমের খোসা ছড়িয়ে বড় করে টুকরো করে নিন। এরপর ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার চিনি দিয়ে মাখিয়ে একটি বক্সে ঢেকে রাখুন ১ ঘণ্টা।

এরপর চিনি থেকে পানি ছেড়ে দিলে চুলায় বসিয়ে দিতে হবে। এ সময় টুলার আঁচ রাখবেন মিডিয়াম। কিছুক্ষণ রান্না পর ভিনেগার ও এলাচ দিয়ে দিন।

এবার দারুচিনি ও লবণ দিয়ে অনেকক্ষণ জাল দিতে হবে। এ সময় কিছুক্ষণ পরপর নেড়ে দিতে হবে। যেন আচার নিচে লেগে না যায়। তবে বেশি জোরে নাড়বেন না, তাহলে আম গলে যেতে পারে।

নামানোর আগে শুকনো মরিচ কুচি ও পাঁচফোড়ন দিয়ে খুব সাবধানে নাড়তে হবে। চিনির সিরা যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ঠাণ্ডা করে শুকনো কাচের জারে রেখে দিন।

কাঁচা আমের কাশ্মীরি আচার দীর্ঘদিন ভালো রাখতে মাঝে মাঝে রোদে শুকাতে দিন। ফ্রিজে রাখতে চাইলে নরমালে রেখে সংরক্ষণ করতে হবে।

 


নিউজরুম এডিটর ০৮-০৫-২০২১ ০১:০৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 73 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]