অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অপরাধীকে ধরল পুলিশ
২৩ জুন, ২০২১ ০৪:৫১ অপরাহ্ন

  

অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অপরাধীকে ধরল পুলিশ

নিউজরুম এডিটর
০৮-০৬-২০২১ ০৪:০৬ অপরাহ্ন
অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী কয়েকশ অপরাধীকে ধরল পুলিশ

বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধ চক্রের সঙ্গে যুক্ত এমন কয়েকশ দুস্কৃতিকারীকে আটক করেছে অস্ট্রেলিয়ান পুলিশ ও এফবিআই। ২০১৮ সাল থেকে সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাদের আটক করা হয়। ১৮টি দেশ থেকে এদের শনাক্ত করা হয় অ্যানম নামের একটি অ্যাপের মাধ্যমে।

এদের বেশিরভাগেরই অবস্থান ছিল অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে। আটকৃতরা সবাই কোন না কোনভাবে মাদক চোরাকারবারির সাথে জড়িত ছিল।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, শুধু নিজ দেশেই নয়, সংঘবদ্ধ অপরাধীদের দমনে ২০১৮ সাল থেকে বিশ্বব্যাপী এই অপারেশন চালিয়ে যাচ্ছেন তারা।

অ্যানম নামের একটি গোপনীয় অ্যাপের মাধ্যমে অপরাধীদের লোকেশন শনাক্ত করা যায়। এছাড়া এর মাধ্যমে অপরাধীদের যে কোন ধরনের ডিজিটাল যোগাযোগের সংকেত রিয়েল টাইমে পাওয়া যায়। ফলে কমানো গেছে মাদক চোরাচালানসহ অনেক সংঘবদ্ধ অপরাধ।

অস্ট্রেলিয়ার পুলিশও ব্যবহার করছে এই অ্যাপটি। ফলে দেশটি থেকে কমেছে গোলাগুলির মত অপরাধ। অ্যাপটি ব্যবহার করে অস্ট্রেলিয়ান পুলিশ আটক করতে পেরেছে অন্তত দুইশো অপরাধীকে। উদ্ধার করা হয়েছে ৩ হাজার কেজি মাদক।

অস্ট্রেলিয়ার ৪ হাজার পুলিশ সদস্য অ্যাপভিত্তিক অপরাধ দমন কার্যক্রমের সঙ্গে সংযুক্ত। এছাড়া বিশ্বজুড়ে ৯ হাজার পুলিশের সংশ্লিষ্টতা রয়েছে এই অ্যাপ কার্যক্রমে।

সূত্র: বিবিসি

 


নিউজরুম এডিটর ০৮-০৬-২০২১ ০৪:০৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 37 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
Loading...
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]