শেষ দিনে নাটকীয়ভাবে চীনকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র
২২ সেপ্টেম্বর, ২০২১ ১২:০৮ পূর্বাহ্ন

  

শেষ দিনে নাটকীয়ভাবে চীনকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র

বীর সাহাবী, নিজস্ব প্রতিবেদক
০৮-০৮-২০২১ ০৮:৩২ অপরাহ্ন
শেষ দিনে নাটকীয়ভাবে চীনকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র

টোকিও অলিম্পিক গেমস বেশ নাটকীয়তার জন্ম দিয়েছে এবার। শুরুতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে পদক তালিকায় সবার শীর্ষে স্বাগতিক জাপান। স্বাগতিক হওয়ার সুবিথা নিয়ে হোক কিংবা যেভাবেই হোক এবার জাপান যেন পণ করে নেমেছিল, ২০০৮ সালে চীন যা করেছিল এবার তারা তা করে দেখাবে।

২০০৮ বেইজিং অলিম্পিক গেমসে স্বাগতিক হয়ে চীন সবাইকে ছাড়িয়ে গিয়েছিল। যুক্তরাষ্ট্রের তৈরি করা আসন দখল করে নিয়েছিল তারা। এরপর ২০১২ লন্ডন গেমস এবং ২০১৬ রিও গেমসেও শ্রেষ্ঠত্বের আসন দখলে ছিল চীনাদের।

 

এবারও প্রথম সপ্তাহের পর শীর্ষস্থান চলে যায় চীনাদের দখলে। এমনকি যে ডিসিপ্লিনে সবচেয়ে বেশি আধিপত্য যুক্তরাষ্ট্রের, সেই অ্যাথলেটিকস শুরু হওয়ার পরও চীনাদের দাপট ছিল অব্যাহত।

কিন্তু শেষ তিনদিনে ধীরে ধীরে পেছনে পড়ে যেতে থাকে চীনারা। এগিয়ে আসতে থাকে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত টোকিও গেমসের শেষ দিনে এসে বাজিমাত করলো মার্কিনীরা। শেষ দিন ছিল মোট ১৩টি স্বর্ণের লড়াই। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র জিতেছে ৩টি সোনা। চীনারা কিছুই জিততে পারলো না। যার ফলে আগের ৩৮টি নিয়ে দ্বিতীয় স্থানে নেমে যেতে হলো তাদের। অন্যদিকে ৩৯টি স্বর্ণ পদক নিয়ে শীর্ষে উঠেই গেমস শেষ করলো যুক্তরাষ্ট্র।

 

শেষদিন যে ১৩টি ইভেন্ট ছিল, তাতে চীনাদের কিছুই জেতা সম্ভব ছিল না। অন্যদিকে অন্তত চারটি সোনা নিশ্চিত ছিল যুক্তরাষ্ট্রের। এ কারণে তারা যে শেষদিন এসে শীর্ষে উঠে যাবে, এটা ধারণাই ছিল সবার। শেষ পর্যন্ত সেটাই হলো।

৩৯টি সোনার সঙ্গে ৪১টি রৌপ্য এবং ৩৩টি ব্রোঞ্জ পদকসহ মোট ১১৩টি পদক জিতেছে যুক্তরাষ্ট্র। ৩৮টি স্বর্ণের সঙ্গে ৩২টি রৌপ্য এবং ১৮টি ব্রোঞ্জসহ মোট ৮৮টি পদক জিতে চীনারা রয়েছে দ্বিতীয় স্থানে। ২৭টি স্বর্ণ ১৪টি রৌপ্য এবং ১৭টি ব্রোঞ্জপদক সহ মোট ৫৮টি পদক জিতেছে জাপান। তারা রয়েছে তৃতীয় স্থানে।


বীর সাহাবী, নিজস্ব প্রতিবেদক ০৮-০৮-২০২১ ০৮:৩২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 112 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]