উ. কোরিয়ায় বন্যায় হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ভেসে গেছে ফসলি জমি
২১ সেপ্টেম্বর, ২০২১ ১১:৪৩ অপরাহ্ন

  

উ. কোরিয়ায় বন্যায় হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ভেসে গেছে ফসলি জমি

বীর সাহাবী, নিজস্ব প্রতিবেদক
০৮-০৮-২০২১ ০৮:৩২ অপরাহ্ন
উ. কোরিয়ায় বন্যায় হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ভেসে গেছে ফসলি জমি

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত এক হাজার ঘর-বাড়ি ভেঙে গেছে। বন্যাকবলিত এলকাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে পাঁচ হাজার মানুষকে।

এ পরিস্থিতিতে বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীকে ত্রাণ কার্যক্রাম পরিচালনার জন্য নির্দেশনা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি এই খবর জানিয়েছে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ১০ আগস্ট পর্যন্ত অঞ্চলটিতে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় কেসিটিভির এক ভিডিও ফুটেজে দেখা গেছে, বন্যায় বাড়ি-ঘর ভেসে যাচ্ছে। এতে দেশটির দক্ষিণ হামগিয়ংয়ের পূর্বাঞ্চলীয় প্রদেশের রাস্তা-ঘাট, সেতু ও রেল লাইন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় শত শত হেক্টর কৃষি জমি পানিতে তলিয়ে গেছে। তীব্র অর্থনৈতিক সঙ্কট ও খাদ্য স্বল্পতার মধ্যে উত্তর কোরিয়াতে এমন বন্যা দেখা দিয়েছে।

এই বন্যায় কৃষি জমি নষ্ট হওয়ার কথা স্বীকার করে কিম বলেন, গত জুন মাসেই তীব্র খাদ্য সঙ্কট দেখেছে দেশ। তিনি আরও বলেন, গত বছরের টাইফুনের কারণে কৃষিখাত খাদ্যের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।

অন্যদিকে সংবাদ সংস্থা কেসিএনয়ের কর্মকর্তারা বলেছেন, দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশন দুর্যোগ মোকবিলার জন্য গত বৃহস্পতিবার সভা করেছে। কিম জং উন তাতে যোগ না দিলেও দলের অন্যান্য নেতারা সভায় যোগ দিয়ে জানিয়েছেন, সেনাবাহিনীর উচিত বন্যাকবলিত অঞ্চলে প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা।

এদিকে, পারমাণবিক কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া অর্থনৈতিক সঙ্কটে পড়েছে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখার জন্য চীনের সঙ্গে সীমান্ত বন্ধ রেখেছে দেশটি। তবে উত্তর কোরিয়া খাদ্য, সার ও জ্বালালি তেলের জন্য চীনের ওপর নির্ভরশীল।


বীর সাহাবী, নিজস্ব প্রতিবেদক ০৮-০৮-২০২১ ০৮:৩২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে
এবং 103 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত

  

  ঠিকানা :   অনামিকা কনকর্ড টাওয়ার (তৃতীয় তলা),
বেগম রোকেয়া স্মরনী, শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা- ১২১৬
  মোবাইল :   ০১৭৭৯-১১৭৭৪৪
  ইমেল :   [email protected]